15 October 2017

বেসিক সার্ভার সমন্ধে ধারোনা

ÆBASIC SERVER KNOWLEDGEÅ

Network কোন কাজে ব্যবহার করা হবে তার উপর ভিত্তি করে গড়ে তোলা হয় computer networkএকটি বাড়ি তৈরি করতে যেমন একটি plan দরকার হয় তেমন ই নেটওয়ার্ক গড়ে তুলতে কিছু plan দরকার হয়।
কাজের উপর ভিত্তি করে নেটওয়ার্ক কে তিন ভাগে ভাগ করা যায়।
Peer to Peer : এই নেটওয়ার্ক এ প্রতিটি user তাদের resource share করতে পারে। মানে প্রতিটি কম্পিউটার এখানে একইসাথে server workstationএই ধরনের নেটওয়ার্ক 10 জন user এর জন্য সুবিধাজনক। এই নেটওয়ার্ক তৈরি করার জন্য কোনো network operating system দরকার পড়ে না।

Client server network : এই ধরনের নেটওয়ার্ক এ একটি প্রধান Computer/Server থাকে। যার সাথে অন্যান্য কম্পিউটার যুক্ত থাকে। এই server থেকে যারা তথ্য access করতে পারবে তারা হবে clientএইজন্য একে Client server network বলে। এই নেটওয়ার্ক এ 10 জন থেকে শুরু করে 1000 জন user হতে পারে। user level access control ব্যবহার করা হয় বলে প্রতিটি user কে login করে access করতে হয়। client server network এ বিশেষ ধরনের Hardware Software ব্যবহার হয়।

Hybrid : Peer to peer network client server network একসাথে এই hybrid network গড়ে তোলে।

  Server  :-
     Server বলতে অনেকে ভাবেন কোনো বড় ধরনের কম্পিউটার। server আসলে হার্ডওয়্যার কম সফটওয়্যার বেশী বোঝায়। তবে এর অর্থ এই নয় যে হার্ডওয়্যার এর ভূমিকা কম। একটি Pc কে আমরা server হিসাবে ব্যবহার করতে পারিতবে এর জন্য server operating system দরকার পড়ে।
  Types of server  :-
File Server : File server হল নেটওয়ার্ক এ প্রতিটি user এর মধ্যে file share করে| যাতে তারা যেকোনো সময় তাদের প্রয়োজনীয় file এ প্রবেশ করতে পারে। File server hard disk এ অনেক জায়গার প্রয়োজন হয় এবং Ram capacity বেশী দরকার হয়।
Print Server : শুধুমাত্র একটি printer ব্যবহার করে যাতে print করতে পারে user রা, সেইজন্য Print server গঠনের প্রয়োজন হয়। এখানে একটি বা তার বেশী printer ও ব্যবহার হতে পারে।
Messaging Server : প্রতিটি user এর মধ্যে messaging service দেওয়ার জন্য এই server দরকার পড়ে। messaging server বিভিন্ন হতে পারে। যেমন E-mail, Groupware
Application server : User রা যাতে একটি server থেকে বিভিন্ন application ব্যব হার করতে পারে সেইজন্য এটি ব্যবহার হয়। ধরাযাক একটি office 100 টি কম্পিউটার আছে। প্রতিটি তে Ms office install করতে হবে। তাহলে অনেক সময় লাগবে। যদি application server Ms office install করা হয়, তাহলে যেকোনো user ওই server থেকে Ms office use করতে পারবে। Web server, Ftp server এই ধরনের application server
Data base server : এই Server user দের data base ব্যবহার করার সুবিধা দেয়। যেমন Oracle Server
কিছু জেনে রাখার বিষয় :-
Bandwidth: একটি মাধ্যমে অনেক সময় কি পরিমান data পরিবাহিত হতে পারে তাকে তার Bandwidth বলে। যদি কোনো cable এ সেকেন্ডে 10 Mb data পরিবাহিত হতে পারে তাহলে তার Bandwidth হবে 10 Megabits/Second বা 10 Mbpsমিডিয়ার Bandwidth যত বেশী হবে তত ভালো।
Attenuation: কোনো মিডিয়ার মধ্য দিয়ে signal কিছুদূর গিয়ে দুর্বল হয়ে পড়ে। এভাবে বেশিদূর গেলে একেবারে নিস্তেজ হয়ে পড়ে। দূরতের সাথে signal কমে যাওয়াকে attenuation বলে। মিডিয়ার attenuation যত কম তত ভালো।
EMI: কোন electric signal এর আশেপাশে অন্য কোন signal থাকলে একটি আর একটি কে প্রভাবিত করে। একে electromagnetic interface বলে। যে মিডিয়ার EMI প্রতিরোধ ক্ষমতা যত বেশী, সে মিডিয়া তত ভালো।

Eavesdropping: কোন মিডিয়ার EMI পতিরোধক ক্ষমতা কম হলে সেই মিডিয়ার পাশে signal trap সেট করে signal capture করে data পুনরুধার হতে পারে। একে বলে eavesdropping

পরবর্তী অধ্যায়  INTERNET(Click করুন)

আগের অধ্যায় NETWORK CONNECTOR(Click করুন)