12 October 2017

শিখুন বেসিক নেটওয়ার্কিং

সবার প্রথমেই বলি নেটওয়ার্কিং একটি অনেক বড় chapter|আপনি কখনো শিখে শেষ করতে না|আমি এইখানে networking এর বেসিক নিয়ে আলোচনা করছি|

Index

SL NO       LESSON                                                                           
1.               NETWORK CONCEPT                                                   
2.               MEDIA IN NETWORK                                                   
3.               OSI MODEL                                                                    
4.               PROTOCOL                                                                     
5.               NETWORK CONNECTORS                                           
6.               BASIC SERVER KNOWLEDGE                                     
7.               INTERNET                                                                       
8.               TROUBLE SHOOTING AND SETUP    

ÆNetwork ConceptÅ

Network :  বর্তমানে Network কথাটি আমরা সকলে শুনেছিNetwork এর বাংলা অর্থ হল জালবিন্যাসযদি আপনাকে একটি জাল আঁকতে বলা হয় তাহলে কেমন আঁকবেন। একটি জালের প্রতিটা অংশ প্রতিটা অংশের সাথে যুক্ত থাকেতেমনই একটি Network এ বিভিন্ন device (Computer, Printer, Scanner) একটির সাথে অন্যটির যুক্ত থাকতে পারে। বিভিন্ন media এর মাধ্যমে। Media বলতে আমরা বিভিন্ন Network device বোঝাতে পারি। যেমন-cable, switch etc.
                    একটি Network এ যখন আমরা দুটি বা তার বেশি computer কে যুক্ত করি তখন সেই computer গুলি পরস্পরের মধ্যে তাদের Resource share করতে পারে। Resource বলতে data , hardware দুটিকেই বোঝায়। একটি Network ছোট অথবা বড় হতে পারে।
Use of Network :-

  • Data share করার জন্য।
  • বিভিন্ন Company এর business এর জন্য।
  • Money transaction.
  • Home shopping. E-mail, Video conference.
  • Education, Entertainment, Games Etc.
Classification of Network  :-
LAN : LAN বলতে আমরা Local Area Connection কে বোঝাই। বিভিন্ন অফিস বা বিল্ডিং এর মধ্যে বিভিন্ন computer নিয়ে এই ধরনের Network গঠিত হয়। এই ধরনের Network অনেক সহজ প্রযুক্তি ব্যবহার করে। LAN এ যুক্ত প্রতিটি computer Node নামে পরিচিত। এই ধরনের Network এর উচ্চগতি 10 – 100 Mbps পাওয়া যায়।
MAN : MAN বলতে আমরা Metropolitan Area Network কে বোঝাই। একটি বড় শহরের মধ্যে বিভিন্ন স্থানের computer কে নিয়ে যে Network গড়ে ওঠে তাকে MAN বলা হয়। একাধিক LAN এর সমন্বয়ে MAN গড়ে ওঠে। তবে MAN একটি শহরের মধ্যে সীমাবদ্ধ Network এই ধরনের Network   OFC cable ব্যবহার করা হয়ে থাকে। MAN উচ্চগতিতে DATA share করতে পারে এবং এর গতি Mbps থেকে Gbps হয়
WAN : WAN বলতে Wide area network বোঝায়। বিভিন্ন এলাকায় একাধিক LAN বা WAN কে নিয়ে গড়ে ওঠে WANএই ধরনের Network বিশাল এলাকা বা বিশ্বজুড়ে গড়ে উঠতে পারে। এই Network এ বিভিন্ন Device ব্যবহার হতে পারে এবং সেগুলি সহজলভ্য নয়।WAN এর গঠন বেশ কঠিন। এই ধরনের Network satellite বা Microwave ব্যবস্থা ব্যবহার করে তথ্য আদান প্রদান করে থাকে।
SOME TOPIC RELATED NETWORK :
Network এর উপাদান কে আমরা দুটি শ্রেণীতে ভাগ করতে পারি।

  • Hardware
  • Software
1.   Hardware :-
 a.  Terminal : Network system data গ্রহন ও প্রেরন করার জন্য যে কোনো Input – Output device Terminal হিসাবে পরিগনিত। যেমন- PC, fax machine, telephone.
b.  Tele-communication process : Terminal এবং computer এর মধ্যে data প্রেরন এবং গ্রহন করার জন্য বিভিন্ন device কে বোঝায়। যেমন-modem
c.  Media : যে মাধ্যমে data প্রেরিত হয়, সেটি এই শ্রেনিভুক্ত। যেমন- Co-axial cable, OFC, Radio wave.
2.  Software :- Software বলতে Telecommunication software কে বোঝায়। যার মাধ্যমে Network সিস্টেম এ তথ্য আদান প্রদান হয়
Modem :- Modem হছে Network system এ যুক্ত একটি device যা telephone line এর মাধ্যমে একটি work station এর সাথে আর একটি  work station কে যুক্ত করে। Modem modulation/demodulation এর সংক্ষিপ্ত রুপ। Modem Analog signal কে Digital Digital কে Analog এ পরিবর্তন করতে পারে।
Modem Computer (Digital) এবং Telephone system (Analog) এর মধ্যে অবস্থান করে।
উদাহরন : ISDN, ADSL Modem.

 DATA COMMUNICATION AND TRANSMISSION  :-
DATA SIGNAL : Computer network data বৈদ্যুতিন (Electrical signal) রুপে প্রেরিত হয়। অর্থাৎ সময়ের সাথে ভোল্টেজের পরিবর্তন কে বোঝায়। Computer Network এ যখন মিডিয়াতে electric signal প্রবাহিত হয় তখন আসলে voltage এর ওঠানামা হয়ে থাকে। এই ওঠানামার ধাঁচ কে বলে Wave formদুই ধরনের Wave form দেখা যায় – 1.  Sine Wave   2.  Square Wave.
উভয় ধরনের Wave form voltage এর ওঠানামা আছে। একটি Wave এর সর্বোচ্চ ও সর্বোনিন্ম এর দূরত্ব কে বলে Amplitudeএই বিস্তার যত বেশি হবে Signal তত শক্তিশালী হবে। এই শক্তি কে মাপা
হয় Ampere এককে। প্রতি সেকেন্ডে কোনো signal যতগুলি wave তৈরি করে সেটাই frequencyএই frequency মাপা হয় Hertz এককে।

Analog signal : Analog signal sine wave তৈরি করে। Audio এবং Video data পাঠানোর জন্য এই signal বেশ উপযোগী। একই information পাঠানোর জন্য Analog signal digital signal এর চেয়ে কম Bandwidth ব্যবহার করে। এছাড়া অন্যান্য signal Analog signal কে কম প্রভাবিত করে।

Digital signal : Digital signal প্রকাশ করা হয় square wave দিয়ে। এটি computer data পরিবহনের বেশ উপযোগী। digital signal অনেক পরিস্কার। কিন্তু অন্যান্য signal digital signal কে প্রভাবিত করতে পারে।     


পরবর্তী অধ্যায়  MEDIA IN NETWORK  (Click করুন)